স্বামী দ্বিতীয় বিয়ে করে ওই মহিলার কাছে চলে গেছে।

আমি অনেক বিপদে আছি। আমার স্বামী আমাকে রেখে দ্বিতীয় বিয়ে করে ওই মহিলার কাছে চলে গেছে। আমি মানসিকভাবে দিন দিন অসুস্থ হয়ে মৃত্যুর দিকে ধাবিত হচ্ছি। আপনি কি আমাকে এমন কোনো উপায় বলে দেবেন যেটা শোনার পর পৃথিবীতে নতুনভাবে বেঁচে থাকতে পারবো? আপনার পরামর্শে একটি জীবন বেঁচে যাবে।
প্রশ্নটা যেহেতু করতে পেরেছেন, তার মানে আপনি এখনো মারা যান নি। স্বামী দ্বিতীয় বিয়ে করে আপনাকে রেখে চলে গেছে, আপনি কেন এটাকে এখনো সহজভাবে নিতে পারছেন না? আপনি যখন এ পৃথিবীতে এসেছিলেন তখন কি এ স্বামীকে নিয়ে এসেছিলেন? না মৃত্যুর সময় এ স্বামী আপনার সঙ্গে যাবে? তাহলে এত আহাজারি কেন? যে পুরুষ আরেকজন মহিলাকে বিয়ে করে চলে যেতে পারে তার জন্যে কেন আপনি এত মরিয়া হবেন? হাঁ, কষ্ট পেতে পারেন, তার জন্যে ফিল করতে পারেন বা আর্থিকভাবে তার ওপর নির্ভরশীল হয়ে থাকলে এখন সাময়িক অসুবিধাও ভোগ করতে পারেন। কিন্তু স্বামী আরেকটা বিয়ে করে চলে গেছে বলে দিন দিন মৃত্যুর দিকে এগিয়ে যেতে হবে, এরকম কথা কোনো আত্মসম্মানবোধসম্পন্ন মহিলার বলা উচিত নয়। যে স্বামী আরেক নারীর হাত ধরে স্ত্রীকে ফেলে চলে যায় তার জন্যে কোনো আক্ষেপ করা উচিত নয়।

কোনো স্বামীরও উচিত নয়-তাকে ফেলে চলে যাওয়া স্ত্রীর কথা মনে করে কষ্ট পাওয়া। কারণ স্বামী-স্ত্রীর সম্পর্কটা আসলে দুপক্ষীয়। শুধু একপক্ষের আগ্রহে এ সম্পর্ক টেকে না। আর টিকলেও সেটা কখনো সুস্থ দাম্পত্যজীবন হয় না। যত রাখতে চাইবেন, তত সে বিরক্ত হবে।

এখন আপনি যা করতে পারেন তাহলো যোগ্যতা অর্জন করে আত্মপরিচয়ে পরিচিত হওয়া। আর্থিকভাবে স্বাবলম্বী হওয়া এবং সৎকর্মে সময় কাটানো। আর যদি প্রয়োজন মনে করেন, জীবনসঙ্গী হিসেবে উপযুক্ত কাউকে পান, তাহলে দ্বিতীয় বিয়ে করতে পারেন। তবে যদি সন্তান থাকে তাহলে যা-ই করবেন, সন্তানের সার্বিক কল্যাণের বিষয়টি মাথায় রাখবেন।

Leave a comment